Site icon Backend Digital

৯ টি গুরুত্বপূর্ন ডিজিটাল মার্কেটিং সার্টিফিকেট

ডিজিটাল মার্কেটিং সার্টিফিকেট

ডিজিটাল মার্কেটার হবেন কিন্তু আন্তর্জাতিক স্বীকৃত সার্টিফিকেট থাকবে না তা কি করে হয়? গুগল, ফেসবুক সহ বিশ্বের বড় বড় জায়ান্ট কোম্পানির ডিজিটাল মার্কেটিং সার্টিফিকেট কি করে অর্জন করা যায় সে সম্পর্কে আজকে আমরা আলোচনা করবো।

ডিজিটাল মার্কেটিং সার্টিফাইড হওয়া কেন প্রয়োজন

আপনি যেকোন সেক্টরেই পড়াশোনা করেন না কেন সেই সেক্টরে আপনার সার্টিফিকেট আছে, কিন্তু আপনি সাধণা করে ডিজিটাল মার্কেটিং করবেন এর কোন স্বীকৃতি কেন থাকবেনা? প্রফেশনাল ডিজিটাল মার্কেটার হতে হলে সার্টিফাইড হওয়ার বিকল্প নেই।  

১। প্রতিষ্ঠানঃ গুগল ডিজিটাল গ্যারেজ 

কোর্সের নামঃ ফান্ডামেন্টালস অফ ডিজিটাল মার্কেটিং

কোর্স/সার্টিফিকেটের ধরনঃ ফ্রি

গুগল এমন একটি অবিশ্বাস্য প্ল্যাটফর্ম যা আপনাকে বাস্তব-বিশ্বের উদাহরণ সহ ডিজিটাল মার্কেটিং শিখতে সহায়তা করবে। যারা একদম নতুন, ডিজিটাল মার্কেটিং সবে মাত্র শিখা শুরু করেছেন বা শুরু করতে চাচ্ছেন তাদের জন্য গুগল ডিজিটাল গ্যারেজের এই কোর্সটি এক কথায় অসাধারণ। কোর্সটি যেকোন সময়, যেকোন স্থানে ও যেকোন ডিভাইসে করা যাবে। কোর্সটি তাদের জন্য ডিজাইন করা, যারা ডিজিটাল মার্কেটিং ইন্ডাস্ট্রিতে তাদের ক্যারিয়ার গড়তে চান ও সবকিছু একদম বেসিক থেকে শুরু করতে চান।

কোর্স থেকে শিখার বিষয়- 

– আপনি শিখতে পারবেন কি করে অনলাইনে আপনার ব্যবসায়কে প্রতিষ্ঠিত করবেন ও কি করে টার্গেট কাস্টমারদের মার্কেটিং করবেন।

– অনালাইন এড ও সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন সম্পর্কে জানতে পারবেন।

– এই কোর্সটিতে আপনাকে প্র্যাকটিক্যাল এর উপর জোর দেওয়া হয়নি তবে বেসিক ধারণা দেওয়া হবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ইমেইল মার্কেটিং ও সাইবার সিকিউরিটির উপর।  

২। প্রতিষ্ঠানঃ ফেসবুক ব্লু পিন্ট

কোর্সের নামঃ ফেসবুক সার্টিফাইড ডিজিটাল মার্কেটিং এসোসিয়েট

কোর্স/সার্টিফিকেটের ধরনঃ ফ্রি

ফেসবুক স্বীকৃত একটি অসাধারণ সার্টিফিকেট হচ্ছে ফেসবুক ব্লুপ্রিন্ট। ফেসবুক এড ও মার্কেটিং বিষয়ক বেশ কিছু ফ্রি কোর্স সেখানে বিদ্যমান আছে। এই কোর্সগুলো এমনভাবে সাজানো হয়েছে যেন সবাই ফেসবুক এড ও মার্কেটিং শিখে নিজের ব্যবসায়ে তা অনায়াসে প্রয়োগ করতে পারে। ফেসবুক মার্কেটিং বিষয়ক বেশ কিছু ভিডিও টিউটোরিয়াল ও বেশ কিছু কোর্স মেটারিয়াল নিয়ে কোর্সটি সাজানো হয়েছে। বিভিন্ন প্রফেশনাল মার্কেটার যারা দীর্ঘদিন ধরে ডিজিটাল মার্কেটিং এ জড়িত আছেন তারাই কোর্সটি সুন্দর করে সাজিয়েছেন। এই কোর্সটিতে বেশ কিছু এসাইমেন্ট ও পরীক্ষার ব্যবস্থা রয়েছে। এই কোর্সটি শেষ করে ফেসবুক থেকে সার্টিফিকেট পাওয়া যাবে।  

কোর্স থেকে শিখার বিষয়-

ফেসবুক এড ও মার্কেটিং এর গুছানো ও স্পষ্ট ধারণা পাবেন যা আপনার ব্যবসায়কে সল্প বিনিয়োগে বেশি অর্জনে সাহায্য করবে।

–  অনলাইন এড বিষয়ক যেমন ফেসবুকে ব্র্যান্ড গড়ে তোলা, ফেসবুক এডের খুঁটিনাটি, এডের ইনসাইট বা তথ্য বিশ্লেষণ, ক্যাম্পেইন পারফোমেন্স ইত্যাদি এড ম্যানেজার ব্যবহার করে কি করে সুন্দরভাবে করা যায় তা জানতে পারবেন।

– কি করে সুন্দরভাবে এড তৈরি করা যায় ও এড তৈরি করার বিষয়ে ফেসবুকের দিকনির্দেশনা বা গাইডলাইন কি তা বিস্তারিত জানতে পারবেন।

আরও পড়ুন ফেসবুক মার্কেটিং এর ১০ টি প্রশ্নের উত্তর  

৩। প্রতিষ্ঠানঃ ইউডেমি

কোর্সের নামঃ ডিজিটাল মার্কেটিং মাস্টারক্লাস  

কোর্স/সার্টিফিকেটের ধরনঃ পেইড  

বিশ্বের সবচেয়ে বড় অনলাইন কোর্সের সমৃদ্ধ সাইট হলো ইউডেমি। তাদের প্রিমিয়াম কোর্সের পাশাপাশি রয়েছে অনেক ফ্রি কোর্স। ডিজিটাল মার্কেটিং সার্টিফিকেট অর্জনের জন্য ইউডেমি একটি সর্বজন স্বীকৃত প্ল্যাটফর্ম। ডিজিটাল মার্কেটিং এর ২৩ টি বিষয়কে একটি কোর্সে নিয়ে এসে কোর্সটিকে সমৃদ্ধ করা হয়েছে। ৩২ ঘন্টার এই দীর্ঘ কোর্সটিতে রয়েছে ২৩ টি অধ্যায়, ১৯ টি আর্টিকেল ও ২৮ টি রিসোর্স।

কোর্স থেকে শিখার বিষয়- 

৪। প্রতিষ্ঠানঃ গুগল এনালাইটিক্স একাডেমি

কোর্সের নামঃ গুগল এনালাইটিক্স সার্টিফিকেশন  

কোর্স/সার্টিফিকেটের ধরনঃ ফ্রি

গুগল এনালাইটিক্স ব্যবহার করে একটি ওয়েবসাইটের ডাটা এনালাইসিস করা হয় ও এ বিষয়ে মার্কেটিং সিদ্ধান্ত গ্রহণ করা যায়। গুগল এনালাইটিক্স সার্টিফিকেশন কোর্সে আপনাকে একটি ডেমু গুগল এনালাইটিক্স একাউন্ট দেওয়া হবে। সেটি পর্যালোচনার সাপেক্ষে কিছু প্রশ্নেরও উত্তর দিতে হবে। মূলত ৪ টি প্রধান ভিডিও টিউটোরিয়ালের পাশাপাশি আরো বেশ কিছু প্রাসঙ্গিক ভিডিও টিউটোরিয়াল দেখানো হয়। ভিডিওগুলো হলো-

এই ভিডিওগুলোর ভিত্তিতেও গুগল এনালাইটিক্স সার্টিফিকেশনের পরীক্ষার প্রশ্ন করা হয়। পরীক্ষায় শতকরা ৮০ ভাগ নম্বর পেলে তবেই সার্টিফিকেট প্রদান করা হয়।

কোর্স থেকে শিখার বিষয়-

৫। প্রতিষ্ঠানঃ গুগল একাডেমি ফর এডস

কোর্সের নামঃ গুগল এডস সার্টিফিকেশন

কোর্স/সার্টিফিকেটের ধরনঃ ফ্রি

গুগল এডস সার্টিফিকেশন সকল ডিজিটাল মার্কেটারের জন্যই একটি গুরুত্বপূর্ণ সার্টিফিকেট। নিজের যোগ্যতা ও স্কিল প্রমাণ করার একটি আকর্ষণীয় মঞ্চ হলো গুগল এডস সার্টিফিকেট। এই সার্টিফিকেট অর্জন করতে হলে প্রয়োজন প্রচুর প্রিপারেশন ও পড়াশোনা। ৭৫ মিনিটের একটি পরীক্ষা দিয়ে ও সেখানে শতকরা ৮০% নম্বর পেলে তবেই মিলবে সার্টিফিকেট।

গুগল এডস সার্টিফিকেশনের গুরুত্ব

৬ টি ক্যাটাগরিতে গুগল এই সার্টিফিকেট প্রদান করে যথা-

  • গুগল এডস ডিসপ্লে সার্টিফিকেশন
  • গুগল এডস সার্চ সার্টিফিকেশন
  • গুগল এডস মিজারমেন্ট সার্টিফিকেশন
  • গুগল এডস ভিডিও সার্টিফিকেশন
  • শপিং এডস সার্টিফিকেশন
  • গুগল এডস এপস সার্টিফিকেশন 

গুগল এডস ফান্ডামেন্টাল ছাড়াও আরও ৬ টি বিষয়ের যেকোন একটির পরীক্ষা দিয়ে সার্টিফিকেট অর্জন করা যায়। কিন্তু গুগল এনালাইটিক্সের মত এখানে ভিডিও দেখে পরীক্ষা দেওয়ার সিস্টেম নেই, ফলে এটি অধিকতর কঠিন পরীক্ষা।

৬। প্রতিষ্ঠানঃ টুইটার

কোর্সের নামঃ মার্কেটিং লিডারশিপ উইথ টুইটার ফ্লাইট স্কুল

কোর্স/সার্টিফিকেটের ধরনঃ ফ্রি   

আপনি যদি ৩৫ কোটি একটিভ টুইটার ব্যবহারকারীর সাথে সম্পৃক্ত হয়ে তাদেরকে মার্কেটিং করতে চান তাহলে মার্কেটিং লিডারশিপ উইথ টুইটার ফ্লাইট স্কুল একটি সুন্দর প্ল্যাটফর্ম হবে আপনার জন্য। টুইটার ফ্লাইট স্কুল বিভিন্ন এজেন্সিকে মার্কেটিং বিষয়ে হেল্প করতে গঠন করা হয়েছিল কিন্ত ২০১৬ সাল থেকে এই কোর্সটি সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

এই কোর্সটিকে এমনভাবে সাজানো হয়েছে যেন বিজনেস পেজগুলো তাদের টার্গেট কাস্টমার খুঁজে পেতে পারে, তাদের মার্কেটিং করতে পারে ও মার্কেটিং এর ডাটাগুলো বিশ্লেষণ করতে পারে।

৫টি মডিউলে কোর্সটিকে সাজানো হয়েছে। প্রত্যেকটি মডিউলের সময়সীমা ১০-১৫ মিনিট। কোর্সটিতে বিভিন্ন পরিসংখ্যান, কেস স্টাডি ও দৃশ্যপট বর্ণনা করা হয়েছে শিক্ষার্থীদের বুঝানোর সুবিধার্তে। প্রত্যেকটি মডিউলে একটি করে টেস্ট নেয়া হবে, সবগুলো মডিউল সফলভাবে শেষ করলে আপনি টুইটার স্বীকৃত একটি সার্টিফিকেট পাবেন।

কোর্স থেকে শিখার বিষয়-

৭। প্রতিষ্ঠানঃ ময (MOZ)

কোর্সের নামঃ এসইও ট্রেনিং কোর্স

কোর্স/সার্টিফিকেটের ধরনঃ ফ্রি

মযের প্রতিষ্ঠাতা র‍্যান্ড ফিশকিন তাদের ওয়েবসাইটে ও ইউডেমিতে এসইও ট্রেনিং এর কোর্সটিকে অন্তর্ভুক্ত করেন। এই কোর্সটি ৩.৫ ঘন্টাব্যাপী এসইও এর উপর বিস্তারিত আলোচনা রয়েছে। ইউডেমি থেকে প্রায় ১ লক্ষ ৫০ হাজার স্টুডেন্ট এই কোর্সটি সম্পন্ন করেছে। এই কোর্সটিতে আপনাকে প্র্যাকটিক্যাল এর উপর জোর দেওয়া হয়নি বরং কোর্সটি থিওরিটিক্যালের উপর জোর দেওয়া হয়েছে।

কোর্স থেকে শিখার বিষয়-

৮। প্রতিষ্ঠানঃ হাবস্পট

কোর্সের নামঃ কন্টেন্ট মার্কেটিং সার্টিফিকেশন

কোর্স/সার্টিফিকেটের ধরনঃ ফ্রি

ডিজিটাল মার্কেটাররা এক কথায় বলে থাকেন কন্টেন্ট ইজ কিং। অর্থাৎ ওয়েবসাইটের মূল হচ্ছে কন্টেন্ট। কন্টেন্ট মানসম্পন্ন না হলে যেমন সার্চ ইঞ্জিনে র‍্যাংক পাওয়া যাবে না ও ওয়েবসাইটে ভিজিটরও বাড়বে না। ১৪টি কন্টেন্ট, ৫৫ টি ভিডিও ও ১১ টি কুইজ টেস্টের মাধ্যমে কোর্সটিকে সাজানো হয়েছে। পুরো কোর্সের সময়কাল ৬ ঘন্টা ১৬ মিনিট।  

hubspot-certification

কোর্স থেকে শিখার বিষয়-

৯। প্রতিষ্ঠানঃ ডিজিটাল মার্কেটার

কোর্সের নামঃ ইমেইল মার্কেটিং মাস্টারি

কোর্স/সার্টিফিকেটের ধরনঃ পেইড

বিশ্বখ্যাত ইমেইল মার্কেটার রিচার্ড লিন্ডারের তত্ববধানে ইমেইল মার্কেটিং এর এই কোর্সটি এমনভাবে সাজানো হয়েছে যেন যে কেউ বিগেনার থেকে এডভান্স লেভেলের ইমেইল মার্কেটার হতে পারবে। ৭ টি মডিউলে ৬ ঘণ্টায় কোর্সটিকে বিন্যস্ত করা হয়েছে।

কোর্স থেকে শিখার বিষয়-

পরিশেষে বলি

ডিজিটাল মার্কেটিং সার্টিফিকেট অর্জনের ফলে একজন ডিজিটাল মার্কেটার কাজের যোগ্যতার স্বীকৃতি পায়। নিজেকে ডিজিটাল মিডিয়ায় উপস্থাপনের জন্য এসব ডিজিটাল মার্কেটিং সার্টিফিকেট খুবই গুরুত্ব বহন করে। ডিজিটাল মার্কেটিং সার্টিফিকেট অর্জন করলে নিজের স্কিল বাড়বে ও প্রফেশনাল লাইফে বেনেফিটেড হওয়া যাবে।

আরও পড়ুন কিভাবে ডিজিটাল মার্কেটার হবো

Exit mobile version