+8801676386302 [email protected]

ডোমেইন ও হোস্টিং কি? কেনার আগে জেনে নিন

by | Feb 27, 2023 | 0 comments

ডোমাইন ও হোস্টিং বিষয়টা আসলে কি, এটা  নিয়ে অনেকেরই প্রশ্ন থাকে। অনেকেই জানতে চান কোন ধরণের ডোমেইন কেনা ভালো হবে। কিংবা হোস্টিং এর ক্ষেত্রে কোন ধরণের হোস্টিং ভালো স্পিড পাবে। তাহলে চলুন বিস্তারিত জেনে নেই। 

ডোমেইন কি? 

এক কথায় একটি ওয়েবসাইটের নামই হলো ডোমেইন। “Domain” হল একটি ইন্টারনেট ওয়েবসাইট অথবা অ্যাপ্লিকেশনের নাম। ডোমেইন নামটি ইংরেজী ওয়েব ঠিকানার ভিত্তিতে একটি আইপি ঠিকানা অনুযায়ী ওয়েবসাইট অথবা অ্যাপ্লিকেশনকে সম্পর্কিত করে। উদাহরণস্বরূপ, “google.com” facebook.com” “sheba.xyz” ইত্যাদি হলো একেকটি ডোমেইন নাম।  

ডোমেইন কিনতে হলে প্রথমে একটি নাম নির্ধারণ করতে হবে। এরপর ডোমেইন আপনাকে যেকোন প্রোভাইডার থেকে ডোমেইন ক্রয় করতে হবে। আপনি যদি ডোমেইন হোস্টিং কিনতে চান তবে নূন্যতম ২,০০০ টাকা খরচ করতে হবে। 

ডোমেইন হতে পারে – (১) টপ লেভেল ডোমেইন (২) সেকেন্ড লেভেল ডোমেইন (৩) থার্ড লেভেল ডোমেইন। 

যেমন www.backenddigital.com এখানে (.com) হচ্ছে টপ লেভেল ডোমেইন, backenddigital হচ্ছে সেকেন্ড লেভেল ডোমেইন এবং www হচ্ছে থার্ড লেভেল ডোমেইন। 

বিভিন্ন ধরণের ডোমেইন এক্সটেনশনের মধ্যে রয়েছে – 

.com 

.org

.gov

.net

.xyz

.io

.ai

.edu ইত্যাদি। 

কিং ডোমেইন 

.com কে বলা হয় কিং ডোমেইন। অন্যান্য যেকোন ডোমেইন এক্সটেনশনের চেয়ে এই .com ডোমেইকেই এসইও এক্সপার্টরা বেশি পছন্দ করেন। কারণ একজন ইউজারের কাছে সবচেয়ে পরিচিত এক্সটেনশন হলো .com । ফলে অন্যান্য ডোমেইনের চেয়ে .com ডোমেইনের বেশি ক্লিক পড়ে। 

এক্সাক্ট ম্যাচ ডোমেইন

এক্সাক্ট ম্যাচ ডোমেইন হচ্ছে সেই ডোমেইনগুলো যেগুলো প্রধান কিওয়ার্ডের সাথে মিলে যায়। যেমন আপনি যদি অনলাইনে হোটেল বুকিং এর সার্ভিস দিয়ে থাকেন এবং আপনার ডোমেইন হয় hotelbooking.com তাহলে এটি হচ্ছে এক্স্যাক্ট ম্যাচ ডোমেইন। এখানে আপনার কিওয়ার্ড ও ডোমেইন একসাথে মিলে গেছে। এক্স্যাক্ট ম্যাচ ডোমেইনে আপনি সার্চ রেজাল্টে সামান্য প্রাধান্য পাবেন শুধুমাত্র এক্স্যাক্ট কিওয়ার্ড (hotel booking) দিয়ে যখন সার্চ করা হয়। 

ব্র্যান্ডেড ডোমেইন

২০২৩ সালের এসইও স্ট্র্যাটেজির মধ্যে অন্যতম হচ্ছে ব্র্যান্ডেড ডোমেইন নিয়ে কাজ করা। গুগল এখন ব্র্যান্ডেড ডোমেইনকে বেশি প্রাধান্য দিচ্ছে র‍্যাঙ্কিং এর জন্য। যেমন coderstrust.com একটি ব্র্যান্ড নেম ডোমেইন। 

কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন

নির্দিষ্ট দেশে সার্চ রেজাল্টে কিছু অগ্রাধিকার পায় কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন। তবে গ্লোবাল টার্গেটে কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন ততটা কার্যকর নয়। কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন এর উদাহরণ হচ্ছে .com.bd (বাংলাদেশ), com.uk (ইংল্যান্ড), com.us (ইউএসএ) ইত্যাদি। যাদের বিজনেস শুধুমাত্র একটি দেশের মধ্যে সীমাবদ্ধ তারা কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন নিয়ে কাজ করতে পারেন। বাংলাদেশে .com.bd ডোমেইন নিতে চাইলে সেটি অবশ্যই BTCL থেকে কিনতে হবে। 

এক্সপায়ার্ড ডোমেইন

যেসব ডোমেইন আগে কেউ কিনেছিল কিন্তু বর্তমানে ব্যবহৃত হচ্ছে না সেসব ডোমেইনকে এক্সপায়ার্ড ডোমেইন বলা হয়। আপনি যদি ডোমেইন এর হিস্ট্রি চেক করে ডোমেইন নিতে পারেন তবে র‍্যাংকিং এর ক্ষেত্রে খুবই এগিয়ে থাকবেন। কিন্তু যদি আপনার কেনা এক্সপায়ার্ড ডোমেইনটি আগে গুগলের পেনাল্টি খেয়ে থাকে তবে আপনাকেও সেই পেলান্টি বহন করতে হবে। 

হোস্টিং কি? 

সহজ ভাষায় বলতে গেলে হোস্টিং হচ্ছে স্টোরেস বা স্পেস যেখানে আমাদের ওয়েবসাইটের ডাটা স্টোর থাকে। যখন কোণ ভিজিটর আপনার ওয়েবসাইটে আসে তখন আপনার ডাটা/ফাইলগুলো আপনার হোস্টিং থেকে লোড নেয়। আপনার হোস্টিং স্পিডের উপর অনেকাংশেই আপনার ওয়েবসাইটের স্পিড নির্ভর করে। তাই ভালো হোস্টিং সিলেক্ট করাটা খুবই গুরুত্বপূর্ণ। 

হোস্টিং এর প্রকারভেদ

  • শেয়ার্ড হোস্টিং 
  • ক্লাউড হোস্টিং 
  • ভিপিএস হোস্টিং 
  • ওয়ার্ডপ্রেস হোস্টিং 

শেয়ার্ড হোস্টিং

শেয়ার্ড হোস্টিং কথাটা থেকেই বুঝা যাচ্ছে এই হোস্টিং ভিন্ন ভিন্ন মানুষের মধ্যে শেয়ার করা হয়। যেমন হোস্টিং প্রোভাইডার তার হোস্টিং থেকে বিভিন্ন ছোট ছোট অংশ ভিন্ন ভিন্ন ব্যবহারকারীর মধ্যে বিক্রি করে থাকে। যেমন তার হোস্টিং যদি হয় ১০০ জিবি তাহলে সেখান থেকে সে ২ জিবি/৫ জিবি/১০জিবি করে ভিন্ন ভিন্ন ব্যবহারকারীর মধ্যে বিক্রি করতে পারে। এখানে সব ব্যবহারকারীরা একসাথে এই ১০০ জিবি ভাগ ভাগ করে ব্যবহার করছেন। 

সবচেয়ে সস্তা ওয়েব হোস্টিং হলো শেয়ার্ড হোস্টিং। যেহেতু একটা হোস্টিং অনেকেই ব্যবহার করে থাকে ফলে কমমূল্যে এই হোস্টিং পাওয়া যায়। সাধারণত ছোট সাইটগুলো এই ধরণের হোস্টিং ব্যবহার করে থাকে। 

ক্লাউড হোস্টিং 

ক্লাউড কথাটার মানেই হচ্ছে আমাদের সাইটের ডাটা কোন নির্দিষ্ট একটি হার্ডডিস্কে না রেখে একটা ভার্চুয়াল হোস্টিং এ স্টোর করে রাখা।  যেমন আমরা একটা ভিডিও আমাদের পিসিতে রাখতে পারি বা গুগল ড্রাইভে রাখতে পারি। গুগল ড্রাইভে যদি রাখি তবে সেটাই ক্লাউডে সেভ করে রাখা। এখানে আমাদের পিসি হচ্ছে লোকাল হোস্ট ও গুগল ড্রাইভ হচ্ছে ক্লাউড হোস্ট। 

ক্লাউড হোস্টিং এর ডাটা যেহেতু ক্লাউডে সংরক্ষিত হয়, ফলে নির্দিস্ট একটি ডাটা স্টেশনের সার্ভারের সমস্যা থাকলেও আমাদের সাইটের ডাটা অন্য সার্ভার থেকে ঠিকই লোড নিবে। এই ধরণের হোস্টিং একটি ব্যয়বহুল। সাধারণত মাঝারী ও বড় ওয়েবসাইটগুলো ক্লাউড হোস্টিং ব্যবহার করে থাকে। 

ভিপিএস হোস্টিং 

ভিপিএস হোস্টিং হল একটি ওয়েব হোস্টিং সেবা যা একটি নেটওয়ার্ক অথবা ইন্টারনেট সংযোগের মাধ্যমে হোস্টিং সার্ভারগুলি প্রদান করে থাকে। ভিপিএস হোস্টিং হল ভার্চুয়াল প্রাইভেট সার্ভার হোস্টিং, যা ব্যবহারকারীদের সাথে একটি হোস্টিং সার্ভার ভাগ করে দেয় এবং প্রতিটি ব্যবহারকারীর জন্য স্বতন্ত্র একটি ভার্চুয়াল সার্ভার সৃষ্টি করে।  

এই প্রকারের হোস্টিংগুলি প্রতিষ্ঠানের প্রয়োজনীয়তা ভিত্তিতে নেয়ার প্রয়োজন পড়ে।  যেমন সব ওয়েবসাইটের জন্য একটি স্বতন্ত্র সার্ভার প্রয়োজন নেই। বড় সাইট  ও ভিজিটরের পরিমাণ বেশি হলে ভিপিএস হোস্টিং নেয়া ভালো।  ভিপিএস হোস্টিং সাধারণত অনেক ফাস্ট হয়ে থাকে এবং ক্লাউডে আপনার ফাইলগুলো সরংক্ষিত থাকে।     

ওয়ার্ডপ্রেস হোস্টিং 

ওয়ার্ডপ্রেস হোস্টিং হল ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটকে হোস্ট করার জন্য একটি হোস্টিং সেবা। ওয়ার্ডপ্রেস একটি পরিচিত ওয়েবসাইট প্ল্যাটফর্ম যা একটি ব্লগিং প্ল্যাটফর্ম হিসেবে শুরু হয়। কিন্তু এখন ওয়ার্ডপ্রেস প্রায় সব ধরণের ওয়েবসাইট তৈরি করার জন্য ব্যবহৃত হয়।

ওয়ার্ডপ্রেস হোস্টিং এর ইনস্টলেশন খুবই সহজ । এটি নতুন ব্যবহারকারীদের জন্য উপযুক্ত যারা ওয়ার্ডপ্রেসে দক্ষ নন। শুধুমাত্র ওয়ার্ডপ্রেসকে টার্গেট করেই এই হোস্টিং বানানো। 

জনপ্রিয় কিছু ডোমেইন হোস্টিং প্রভাইডার

গ্লোবালি –

  • Namecheap
  • Hostinger
  • Bluehost
  • HostGator ইত্যাদি

বাংলাদেশে-

  • Exon Host
  • Hostever
  • DianaHost
  • Hosting Bangladesh ইত্যাদি

পোর্টফোলিও ওয়েবসাইট/ ছোট বিজনেসের জন্য শেয়ার্ড হোস্টিং কি যথেস্ট?

হ্যাঁ, পোর্টফোলিও ওয়েবসাইট/ ছোট বিজনেসের জন্য শেয়ার্ড হোস্টিং নেওয়া যায়। সাধারণত ওয়েবসাইটের স্পিড শুধুমাত্র হোস্টিং এর উপর নির্ভর করে না। ওয়েবসাইটের স্পিড অপ্টিমাইজেশনের মাধ্যমেও সাইটের স্পিড বাড়ানো যায়।

পরিশেষে বলি 

সংক্ষিপ্তভাবে বলতে গেলে, ডোমেইন ও হোস্টিং হলো ওয়েবসাইট তৈরি এবং প্রকাশের দুটি প্রধান উপাদান। ডোমেইন হলো ওয়েবসাইটের ঠিকানা এবং হোস্টিং হলো ওয়েবসাইটের ফাইল স্টোরেজ স্পেস এবং অনলাইন একটি সার্ভারের মাধ্যমে ওয়েবসাইট অ্যাক্সেস করা। 

ব্র্যান্ড অথোরিটি নামে এসইওতে নতুন মেট্রিক চালু করলো MOZ

ব্র্যান্ড অথোরিটি নামে এসইওতে নতুন মেট্রিক চালু করলো MOZ

৭ আগস্ট ২০২৩ এসইওতে নতুন মেট্রিক চালু করলো MOZ। যদিও এটা শুধুমাত্র বেটা ভার্সনে আছে মানে ফুল রিলিজ হয়নি। এটা এখন শুধুমাত্র USA এর জান্য রিলিজ করেছে।  আমরা আগেই জানি ডোমেইন অথোরিটি, পেজ অথোরিটি ও স্প্যাম স্কোর নামে MOZ এর বেশ কিছু মেট্রিকস ছিল। এর সাথে তারা এখন এই নতুন...

read more
চতুর্থ শিল্প বিপ্লব – হুমকি নাকি সম্ভাবনা!

চতুর্থ শিল্প বিপ্লব – হুমকি নাকি সম্ভাবনা!

চতুর্থ শিল্প বিপ্লব হলো এক কথায় অটোমেশনের বিল্পব। যেখানে ধরা হয় মানুষের পরিবর্তে প্রাতিষ্ঠানিক ও ব্যাক্তিগত বেশিরভাগ কাজ অটোমেশনের মাধ্যমে সম্পাদিত হবে।

read more
ফেসবুকের অথরাইজড এড একাউন্ট কি? আসলেই কি কার্যকর?

ফেসবুকের অথরাইজড এড একাউন্ট কি? আসলেই কি কার্যকর?

ফেসবুকের অথরাইজড এড একাউন্ট কি?  আমাদের কাছে প্রায়ই অনেকে প্রশ্ন করেন আপনাদের এড একাউন্ট অথোরাইজড কিনা। সত্যি বলতে আমাদের সবার এড একাউন্টই অথোরাইজড। আমরা সবাই ফেসবুকে বিজনেস ম্যানেজার ক্রিয়েট করে এড একাউন্ট ক্রিয়েট করে থাকি। সো এক্ষেত্রে এই বিজনেস ম্যানেজার বা এড...

read more
অনলাইন ব্যবসা শুরু করতে করনীয় ও বর্জনীয়

অনলাইন ব্যবসা শুরু করতে করনীয় ও বর্জনীয়

গত কয়েক বছরে আমি বিভিন্ন অনলাইন বিজনেসের সাথে কাজ করেছি। আমার এজেন্সির মাধ্যমে কাজ করা ক্লায়েন্টের সংখ্যা অন্তত ২০০+ । সেই অভিজ্ঞতা থেকে আমি মনে করছি আমার অভিজ্ঞতা সবার সাথে শেয়ার করা দরকার। আমি খুব কাছ থেকে দেখেছি, কিভাবে একটা বিজনেস ডিজিটালি প্রফিট করে বা কেনই একটা...

read more
সার্চ ইঞ্জিন র‍্যাঙ্কিং ফ্যাক্টর গুলো কি কি জানতে চাই

সার্চ ইঞ্জিন র‍্যাঙ্কিং ফ্যাক্টর গুলো কি কি জানতে চাই

যেসব বিষয় অনুসরণ করে একটি ওয়েবসাইট সার্চ ইঞ্জিনের প্রথম পেজে অর্থাৎ সেরা দশে স্থান পায় তাই হচ্ছে সার্চ ইঞ্জিন র‍্যাঙ্কিং ফ্যাক্টর। আমরা যখন কোন একটা কিওয়ার্ড দিয়ে গুগলে বা অন্য কোন সার্চ ইঞ্জিনে সার্চ করি তখন প্রথম পেজেই ১০ টি রেজাল্ট প্রদর্শিত হয়। কিন্তু ভেবে...

read more

About the Author 

Shahriar Hasan Sornob

Shahriar Hasan Sornob

Digital Marketing Strategist

Shahriar Hasan Sornob is a professional Digital Marketing Strategist. 

His extensive specialization are Digital Marketing Consultancy, Search Engine Optimization, Content Marketing, Social Media Marketing, Email Marketing, Video Marketing, Google Analytics, Google Ads & PPC campaigns etc.  

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *