+8801676386302 [email protected]

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি ও কোন সাইটে মার্কেটিং বেশি কার্যকর?

by | Apr 19, 2020 | 1 comment


Facebook, Twitter, YouTube, LinkedIn, Instagram, Pinterest ইত্যাদি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ব্যবহার করে যে মার্কেটিং করা হয় তাকেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলে। 

আজকাল সোশ্যাল মিডিয়া হ’ল আমাদের প্রতিদিনের জীবনের গুরুত্বপূর্ণ অংশ। ডিজিটাল মার্কেটিং এর অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হয়ে উঠেছে সোশ্যাল মিডিয়া।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এমন অবিশ্বাস্য সুবিধা দেয় যা সারা বিশ্ব জুড়ে কয়েক বিলিয়ন মানুষের কাছে Ad (বিজ্ঞাপন) পৌঁছাতে সহায়তা করে। যারা মার্কেটিং এর এই লাভজনক উত্সটি প্রয়োগ করছেন না, তারা অবশ্যই একটি আকর্ষণীয় মার্কেটিং এর সুযোগ মিস করছেন। কম খরচে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে গ্রাহকদের পণ্য এবং সেবা ছড়িয়ে দেওয়া এখন খুব সহজ বিষয়।  

স্টার্টআপস এবং প্রতিষ্ঠিত ব্র্যান্ডগুলির জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের বিশাল সুবিধা রয়েছে। সঠিক গ্রাহকদের টার্গেট করে সোশ্যাল মিডিয়া যথাযথভাবে ব্যবহার করার মাধ্যমে এটি বিক্রয়, ব্র্যান্ডের আনুগত্য, ওয়েবসাইট ট্র্যাফিক (ভিজিটর), এসইও ইত্যাদির সুবিধা পাওয়া যাবে। সোশ্যাল মিডিয়ায় প্রতিযোগিতা দিন দিন বাড়ছে তাই আপনার প্রতিযোগীদের সাথে পাল্লা দিয়ে মার্কেটিং করতে চাইলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কোন বিকল্প নেই।

আপনার ব্র্যান্ড তৈরি করতে, বিক্রয় বাড়াতে এবং ওয়েবসাইট ট্র্যাফিক (ভিজিটর) আনতে এবং আপনার কাস্টমারের সাথে সংযোগ স্থাপনের জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং অত্যাবশ্যক। সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মধ্যে উল্লেখযোগ্য হলো-

  1. Facebook Marketing
  2. YouTube Marketing
  3. LinkedIn Marketing
  4. Instagram Marketing
  5. Twitter Marketing

বিভিন্ন সোশ্যাল মিডিয়ার পরিচিতি  

Facebook

ফেসবুকের রয়েছে ২৩০ কোটি একটিভ ব্যবহারকারী।

ফেসবুক বৃহত্তম সোশ্যাল মিডিয়া সাইট, প্রতি মাসে দুই বিলিয়নেরও বেশি লোক এটি ব্যবহার করে। যা বিশ্বের জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ!

বিশ্বের প্রায় সাড়ে ৬ কোটি ব্যবসায়িক প্রতিষ্ঠান Facebook Page ব্যবহার করে এবং যার মধ্যে ৬০ লক্ষ্য ব্যবসায়িক প্রতিষ্ঠান ফেসবুকের মাধ্যমে বিজ্ঞাপন (Facebook Boosting) প্রদান করে। তাই মার্কেটিং এর জন্য ফেসবুক একটি অত্যন্ত জনপ্রিয় ও কার্যকর মাধ্যম।
আরও পড়ুন ফেসবুক এড ও মার্কেটিং বিষয়ক ১০টি প্রশ্নের উত্তর

YouTube

ইউটিউবের রয়েছে ১৯০ কোটি একটিভ ব্যবহারকারী।

ইউটিউব সর্বাধিক জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম যেখানে ব্যবহারকারীরা প্রতিদিন এক বিলিয়ন ঘন্টা ভিডিও দেখে। ইউটিউব মার্কেটিং শুরু করতে চাইলে আপনি নিজের ব্র্যান্ড বা ব্যবসায়ের জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে পারেন যেখানে আপনি আপনার গ্রাহকদের পছন্দ অনুযায়ী ভিডিও আপলোড করতে পারেন। ইউটিউব (গুগলের মালিকানাধীন) গুগলের পরে দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন হিসাবেও পরিচিত।

Messenger

ম্যাসেঞ্জারের রয়েছে রয়েছে ১৩০ কোটি একটিভ ব্যবহারকারী।

ফেসবুকের মালিকানাধীন একটি এপস হলো মেসেঞ্জার। ম্যাসেঞ্জারের মাধ্যমে পন্য বা সেবা সম্পর্কে বিভিন্ন বিজ্ঞাপন প্রচার করা যায়। ম্যাসেঞ্জারের নতুন একটি ফিচার হলে চ্যাটবট (Chatbot). চ্যাটবটের মাধ্যমে কোন ব্যক্তির উপস্থিতি ছাড়াই ম্যাসেজের রিপ্লাই দেয়া যায়। ফলে অফিস বন্ধ থাকুক বা কেউ রিপ্লাই না দিক, চ্যাটবট সেট করা প্রশ্নগুলোর উত্তর প্রদান করে থাকে।

Twitter

টুইটারের রয়েছে রয়েছে ৩৫ কোটি একটিভ ব্যবহারকারী।   টুইটার এমন একটি প্ল্যাটফর্ম যা ব্যবহারকারীদের ট্রেন্ডিং বিষয়ের (সমসাময়িক) প্রাসঙ্গিক কথোপকথন হয়ে  থাকে।  ছোট ছোট স্ট্যাটাস (টুইট) এবং মেনশন করে পারস্পরিক যোগাযোগ সম্পন্ন হয়ে থাকে।  সাধারণত ছোটটুইটার ব্যবহারকারীরা প্রতিদিন গড়ে কমপক্ষে ৬ কোটি টুইট বার্তা পাঠান।

Instagram

ইনস্টাগ্রামের রয়েছে রয়েছে ১০০ কোটি একটিভ ব্যবহারকারী।   
ইনস্টাগ্রাম একটি সোশ্যাল মিডিয়া যেখানে আপনি ফটো এবং ভিডিও শেয়ার করতে পারেন। মূলত টিন-এজাররা (১৩-১৯ বছর বয়সী) ইনস্টাগ্রাম এপটি বেশি ব্যবহার করে থাকে। যদিও বাংলাদেশের প্রেক্ষাপটে এখানে ব্যবসায়িক বিজ্ঞাপন প্রচারের মাত্রা খুব বেশি নয়। তবে দিন দিন ইনস্টাগ্রাম ব্যপক জনপ্রিয়তা অর্জন করছে।

LinkedIn

লিঙ্কডইন এর রয়েছে রয়েছে ৬১ কোটি একটিভ ব্যবহারকারী।    

লিঙ্কডইন পেশাদারদের (Professional) জন্য একটি সোশ্যাল মিডিয়া সাইট এবং একটি B2B (Business to Business) অডিয়েন্সদের মাঝে খুব জনপ্রিয়। প্ল্যাটফর্মটি কয়েক বছর ধরে দ্রুত বৃদ্ধি পেয়েছে এবং বর্তমানে ৬১০ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে। লিঙ্কডইনে ব্যবহারকারীরা পোর্টফোলিওগুলি প্রদর্শন করতে পারেন এবং জব পোস্ট করতে পারেন এবং জবের জন্য আবেদন করতে পারেন। লিঙ্কডইন আপনার দক্ষতা (Skills) শেয়ার করার জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম।

পরিশেষে বলি

সোশাল মিডিয়া মার্কেটিং একটি বিশাল অধ্যায়, পুরোপুরি জানার জন্য আপনারা ইউটিউব টিউটোরিয়াল ও ভাল কিছু কোর্স করতে পারেন। আমাদের অন্যান্য পোস্টগুলোতে বিভিন্ন সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্লাটফর্মের উপর বিস্তারিত আলোচনা আছে। আপনাদের যেকোন প্রশ্ন বা মন্তব্য আমাদের কমেন্ট বক্সে করতে পারুন নিঃসংকোচে।

ব্র্যান্ড অথোরিটি নামে এসইওতে নতুন মেট্রিক চালু করলো MOZ

ব্র্যান্ড অথোরিটি নামে এসইওতে নতুন মেট্রিক চালু করলো MOZ

৭ আগস্ট ২০২৩ এসইওতে নতুন মেট্রিক চালু করলো MOZ। যদিও এটা শুধুমাত্র বেটা ভার্সনে আছে মানে ফুল রিলিজ হয়নি। এটা এখন শুধুমাত্র USA এর জান্য রিলিজ করেছে।  আমরা আগেই জানি ডোমেইন অথোরিটি, পেজ অথোরিটি ও স্প্যাম স্কোর নামে MOZ এর বেশ কিছু মেট্রিকস ছিল। এর সাথে তারা এখন এই নতুন...

read more
চতুর্থ শিল্প বিপ্লব – হুমকি নাকি সম্ভাবনা!

চতুর্থ শিল্প বিপ্লব – হুমকি নাকি সম্ভাবনা!

চতুর্থ শিল্প বিপ্লব হলো এক কথায় অটোমেশনের বিল্পব। যেখানে ধরা হয় মানুষের পরিবর্তে প্রাতিষ্ঠানিক ও ব্যাক্তিগত বেশিরভাগ কাজ অটোমেশনের মাধ্যমে সম্পাদিত হবে।

read more
ফেসবুকের অথরাইজড এড একাউন্ট কি? আসলেই কি কার্যকর?

ফেসবুকের অথরাইজড এড একাউন্ট কি? আসলেই কি কার্যকর?

ফেসবুকের অথরাইজড এড একাউন্ট কি?  আমাদের কাছে প্রায়ই অনেকে প্রশ্ন করেন আপনাদের এড একাউন্ট অথোরাইজড কিনা। সত্যি বলতে আমাদের সবার এড একাউন্টই অথোরাইজড। আমরা সবাই ফেসবুকে বিজনেস ম্যানেজার ক্রিয়েট করে এড একাউন্ট ক্রিয়েট করে থাকি। সো এক্ষেত্রে এই বিজনেস ম্যানেজার বা এড...

read more
অনলাইন ব্যবসা শুরু করতে করনীয় ও বর্জনীয়

অনলাইন ব্যবসা শুরু করতে করনীয় ও বর্জনীয়

গত কয়েক বছরে আমি বিভিন্ন অনলাইন বিজনেসের সাথে কাজ করেছি। আমার এজেন্সির মাধ্যমে কাজ করা ক্লায়েন্টের সংখ্যা অন্তত ২০০+ । সেই অভিজ্ঞতা থেকে আমি মনে করছি আমার অভিজ্ঞতা সবার সাথে শেয়ার করা দরকার। আমি খুব কাছ থেকে দেখেছি, কিভাবে একটা বিজনেস ডিজিটালি প্রফিট করে বা কেনই একটা...

read more
ডোমেইন ও হোস্টিং কি? কেনার আগে জেনে নিন

ডোমেইন ও হোস্টিং কি? কেনার আগে জেনে নিন

ডোমাইন ও হোস্টিং বিষয়টা আসলে কি, এটা  নিয়ে অনেকেরই প্রশ্ন থাকে। অনেকেই জানতে চান কোন ধরণের ডোমেইন কেনা ভালো হবে। কিংবা হোস্টিং এর ক্ষেত্রে কোন ধরণের হোস্টিং ভালো স্পিড পাবে। তাহলে চলুন বিস্তারিত জেনে নেই।  ডোমেইন কি?  এক কথায় একটি ওয়েবসাইটের নামই...

read more

About the Author 

Shahriar Hasan Sornob

Shahriar Hasan Sornob

Digital Marketing Strategist

Shahriar Hasan Sornob is a professional Digital Marketing Strategist. 

His extensive specialization are Digital Marketing Consultancy, Search Engine Optimization, Content Marketing, Social Media Marketing, Email Marketing, Video Marketing, Google Analytics, Google Ads & PPC campaigns etc.  

1 Comment

  1. Habibul Hossain Jihad

    ভাই আশাকরি আপনি আল্লাহর রহমতে ভালো আছেন।আমি সোশ্যাল মিডিয়া কাজ করতে চাই আমার করনিয় কি। একটু যদি বলতেন।

    Reply

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *